Setup Menus in Admin Panel

Institutions History

অতীত ইতিহাস ও ঐতিহ্যের লালন বর্তমানের গৌরব বৃদ্ধি করে এবং বর্তমান ও ভবিষ্যতকে উন্নত করে। ঐতিহ্যবাহী সড়কের বাজার উচ্চ বিদ্যালয়ের অতীত ও বর্তমান ঐতিহ্য কানাঘাট উপজেলার অপরাপর উচ্চ বিদ্যালয়ের চেয়ে কোন ক্ষেত্রেই কম নয়। সুদূর ৭০ বছরের প্রাচীন এই বিদ্যালয়টি সিলেট জকিগঞ্জ সি আন্ড বি রাস্তার সড়কের বাজার নামক স্থানে উত্তর পার্শ্বে খোলামেলা উন্মুক্ত প্রাকৃতিক পরিবেশে অবস্থিত। ১৯৪৬ সালে অত্র এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী ময়মুরব্বীয়ান আধুনিক বাংলা ও ইংরেজী শিক্ষার প্রয়োজনীয়তা অনুভব করে তৎকালীন সড়কের বাজার এম.ই মাদ্রাসার একটি অব্যবহৃত কক্ষে ৬ষ্ট শ্রেণি নিয়ে সড়কের বাজার এম.ই বিদ্যালয়ের যাত্রা শুরু করেন। অতপর ১৯৪৮ সালে মাদ্রাসার দক্ষিণ পূর্ব পার্শ্বে দুই কক্ষ বিশিষ্ট একটি গৃহ নির্মাণ করে ৭ম শ্রেণী খোলা হয়। কালক্রমে ১৯৬৮ সালে সালে ৮ম শ্রেণী খোলা হয় এবং ১৯৭০ সালে এম.ই বিদ্যালয়টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে পরিণত হয় এবং ১৯৭২ সালে স্থায়ী অনুমতি পায়। এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ বিদ্যালয়টিকে বাজারের ভিতর থেকে সরানোর চেষ্টায় তৎপর হন । ১৯৭১ সালের ডিসেম্বরের শেষ দিকে বিদ্যালয়টিকে বাজারের উত্তর পার্শের বর্তমান জায়গায় স্থানান্তর করা হয়। ১৯৭৩ সালে বিদ্যালয়টি নবম শ্রেণী খোলার বিশেষ অনুমতি পায়। ১৯৭৫ সালে বোর্ডের বিশেষ অনুমতি প্রাপ্ত হয়ে অত্র বিদ্যালয় হইতে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন কানাইঘাট প্রেস  ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক জনাব এখলাছুর রহমান এবং তিনি ২য় বিভাগে  পাশ করেন । অতঃপর এস এস সি পরীক্ষায় বিশেষ সুযোগ অব্যাহত থাকে এবং ১৯৮১ সালে বিদ্যালয়টি স্থায়িভাবে নবম শ্রেণীর অনুমতি পায় ও মাধ্যমিক বিদ্যালয় হিসাবে রুপ লাভ করে । ১৯৮৪ সালে বিদ্যালয়টি বিজ্ঞান বিভাগ খোলার অনুমতি পায় এবং পূর্ণাঙ্গ মাধ্যমিক বিদ্যালয় হয় । বাজারে যখন বিদ্যালয়টি ছিল তখন দুই কক্ষ বিশিষ্ট আধা পাকা টীন সেড গৃহ ছিল । ১৯৭১ সালের ডিসেম্বরের শেষ দিকে বর্তমান জায়গায় বাঁশ বেতের বেড়া সম্বলিত দুইটি গৃহ চার কক্ষে বিভক্ত ছিল । এক কক্ষে অফিস এবং অপর তিন কক্ষে তিনটি ক্লাস চলিত। ১৯৭৩ সালে প্রথম দিকে পূর্ব পার্শ্বে এল সাইজ একটি কাঁচা টিনসেড ঘর নির্মাণ করে দুই কক্ষে পর্যায়ক্রমে নবম ও দশম শ্রেণী খোলা হয় এবং শ্রেণী কার্যক্রম চলতে থাকে । কালক্রমে পাকা গৃহ নির্মাণ, অবকাঠামো তৈরি,জমি অর্জন, শক্ষার মান উন্নয়ন ও অপরাপর অর্জনসহ বিদ্যালয়টি বর্তমাণ অবস্থায় পৌঁছে।

সুদীর্ঘ ৭০ বছরের প্রাচীন এই বিদ্যাপীঠটির অর্জন অনেক। এ বিদ্যালয়ের প্রাক্তন অগণিত ছাত্র – ছাত্রী দেশ বিদেশের বিভিন্ন অঙ্গঁণে বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন । অনেক উচ্চ পদে আসীন আছেন । প্রতি বৎসর এ বিদ্যালয় হইতে শতশত শিক্ষার্থী পাশ করে বিদ্যালয়ের চারপাশের এলাকার মেরুদন্ড শক্ত করে উন্নতি অগ্রগতি ও প্রগতি সাধন করিতেছে এবং তাহাদের মাধ্যমে ঐতিহ্য লালিত হইতেছে ।

সুদীর্ঘ ৭০ বছরের চড়াই উৎরাই পেরিয়ে বিদ্যালয়টি বর্তমানে আজিকার ঐতিহ্যবাহী সড়কের বাজার উচ্চ বিদ্যালয় । আর এই ঐতিহ্যের দাবীদার যুগ যুগের বিদ্যালয়ের চারপাশের আপামর জনগণ, বাজারের ব্যবসায়ী, প্রভাবশালী শিক্ষানুরাগী, পরিচালনা কমিটি,শিক্ষক শিক্ষার্থী ও কর্মচারী । যাহারা বেঁচে আছেন তাহাদের দীর্ঘায়ু এবং যাহারা প্রয়াত তাহাদের আত্মার প্রশান্তি কামনা করি ।

প্রধান শিক্ষক

মোঃ আব্দুল মতিন

X